শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৮:১৮ অপরাহ্ন
শিরোনাম :
আল্লামা আব্দুচ্ছালাম শাহ (রহঃ) স্মৃতি সংসদের কার্যনির্বাহী পরিষদ গঠিতঃ সভাপতি মজিদ সম্পাদক তুহিন সেবক” চট্টগ্রাম জেলা শাখা কর্তৃক ড্রাইভিং প্রশিক্ষণ সনদপত্র বিতরণ চবির ম্যানেজমেন্ট বিভাগের সূবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে টেরাকোটা স্থাপন আলহাজ্ব আবদুল হাকিম মাইজভান্ডারীর (র.) বার্ষিক ওরশ শরীফ পালিত ক্যান্সার রোগীকে সার্ক ও রোটারি ক্লাবের আর্থিক সহায়তা প্রদান শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে রোটারি ক্লাব অব সিলেট নর্থ রোটারি ক্লাব অব চিটাগাং সাগরিকার উদ্যোগে অসহায় দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন হাটহাজারীতে নিম্নমানের পামওয়েল বিক্রি করায় ৫০ হাজার টাকা জরিমানা পোল্ট্রিশিল্পের বিশেষ অবদানের জন্য সম্মাননা পেল সখিপুরের নাজমুল হুদা মাস্টার কবি ও লেখক মাহবুবুল আলম আর নেই নতুন রাষ্ট্রপতির নাম জানা যাবে ১২ ফেব্রুয়ারির আগেই কাউকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেব না : প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনা ঘটলেও কার্যকর ব্যবস্থা নেওয়া হয় না : কাজী ফিরোজ রশিদ দেশে শিশুশ্রমিকের সংখ্যা ১৭ লাখ: সংসদে প্রতিমন্ত্রী জাকাত সংগ্রহ ও বিতরণের বিধান রেখে বিল পাস বঙ্গবন্ধু সাফারি পার্কে কুমির ছানার নতুন অতিথি। শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠানের অসহায় এবং দুস্থ্য ছাত্রদের মাঝে ডোমারে শীতবস্ত্র বিতরণ মানুষ যখন শীতে কাপছে তখন ডোমার থানার ওসি নৈশ প্রহরীদের মাঝে শীতবস্ত্র বিতরণ। মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর উদ্যোগে দুটি স্কুলের ছাত্র ছাত্রীদের মাঝে ব্যাগ বিতরণ ‘মামলা করায়’ সাংবাদিকের ওপর ফের হামলা, হামলাকারীদের নামে থানায় চাদাবাজি মামলা।
Md Farhad

জৈন্তাপুর উপজেলায় ২৪তম জাতীয় সমাজসেবা দিবস উদযাপন

  • আপডেট টাইম : সোমবার, ২ জানুয়ারি, ২০২৩, ৭.০৩ অপরাহ্ণ
  • ২৮ জন দেখেছে

“উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায়, দেশ গড়বো সমাজসেবায়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেট জৈন্তাপুর উপজেলায় অনুষ্ঠিত হয়েছে জাতীয় সমাজসেবা দিবস ২০২৩। সোমবার (০২ জানুয়ারি ২০২৩) সকালে জৈন্তাপুর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয় এ উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভার আয়োজন করে।

জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আল-বশিরুল ইসলামের সভাপতিত্বে এবং উপজেলা সমাজসেবা অফিসার এ কে আজাদ ভূঁইয়ার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান কামাল আহমদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রীপা মনি দেবী।

আলোচনা সভার বক্তারা বলেন, সরকার শিশু, প্রতিবন্ধী, দুস্থ, অসহায়,দরিদ্র, সুবিধাবঞ্চিত ও অনগ্রসর মানুষের কল্যাণে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। সমাজসেবা সমাজের সকলের প্রচেষ্টায় কার্যক্রমগুলি বাস্তবায়ন করে যাচ্ছে।

সমাজসেবা অফিসার এ কে আজাদ ভূঁইয়া বলেন, জৈন্তাপুর উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে সমাজসেবা এ পর্যন্ত ৬৯৪৫ জনকে বয়স্ক ভাতা, ৪১০৯ জনকে বিধবা ভাতা, ৩০৩০ জনকে প্রতিবন্ধী ভাতা, ১৯৬ জনকে প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি ভাতা, ৬৬ জনকে অনগ্রসর বিশেষ ভাতা, ৪৫ জনকে অনগ্রসর শিক্ষা উপবৃত্তি ভাতা, ৭৩৩ জনকে চা শ্রমিক ভাতা, ৫২ জনকে রোগী কল্যাণ সমিতি থেকে সহায়তা, ১০টি সেচ্ছাসেবী সংস্থাকে অনুদান প্রদান, ৪টি চা শ্রমিক পরিবারকে আবাসনের ব্যবস্থা, ৩৫০ জনকে ক্ষুদ্র ঋণ প্রদান সহ সর্বমোট ১৫৫৪০ জনকে সেবার আওতায় আনা হয়েছে। এছাড়া ২০২১-২২ অর্থ বছরে ৬০০ জন প্রতিবন্ধী সনাক্তকরণ জরিপের আওতায় আনা হয়েছে এবং এদের মধ্যে ৪৫৬ জনকে ভাতার আওতায় আনা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা কর্মসূচির আওতায় মাসিক মিটিং সম্পাদন করা হয়েছে।

এছাড়াও ৯৫ জন শিশুকে সিএসপিবির শিশু সুরক্ষা কেস ম্যানেজমেন্টের আওতায় আনা হয়েছে। ইউনিসেপ ও ইউএনএফপি-এর সহযোগিতায় সিএসপিবি থেকে ২৪৫টি পরিবারে ডিগনিটি কিট, ৬৫টি পরিবারে ফ্যামিলি কিট, ১৪ জন শিশু সুরক্ষা স্বেচ্ছাসেবকদের মধ্যে কিট বিতরণ করা হয়েছে। সিএসপিবি প্রকল্পের আওতায় ৩টি ইউনিয়নে ৪টি সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটি গঠন ও ১৪ জন স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া সিএসপিবি প্রকল্পের মাসিক কেস কনফারেন্স, উপজেলা শিশুকল্যাণ বোর্ড মিটিং চলমান রয়েছে।

সভা শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ উপজেলা সমাজসেবা কার্যালয়ের পক্ষ থেকে ১৯ জন প্রতিবন্ধী ব্যক্তির হাতে ১৬টি হুইল চেয়ার, ২টি সাদাছড়ি এবং ১টি হেয়ার এইড তুলে দেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার শামীমা আক্তার, উপজেলা আইসিটির সহ. প্রোগ্রামার মো. ওয়াহিদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সালাহ উদ্দীন, জনস্বাস্থের কর্মকর্তা তুষার পাল, জৈন্তাপুর সাইট্রাস গবেষণা কেন্দ্রর বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকার, ২নং জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফখরুল ইসলাম, সমাজসেবা কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার মো. শাহ আলম ব্যাপারী, ইউনিয়ন সমাজর্মী মো. আলতাফুর রহমান, চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের শিশু সুরক্ষা সমাজকর্মী মো. দিদারুল আলম ও লৎফা আক্তার, কারিগরি প্রশিক্ষক জোলেখা খানম, জৈন্তাপুর উপজেলা যুবলীগের আহবায়ক আনোয়ার হোসেন, ১নং নিজপাট ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, ২নং জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, ৩নং চারিকাটা ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, ৪নং দরবস্ত ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, ৫নং ফতেপুর ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, সমাজসেবার বিভিন্ন মাতৃকেন্দ্রর সম্পাদিকাবৃন্দ, সিএসপিবি-সমাজসেবার ২নং জৈন্তাপুর ইউপির কমিউনিটি ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির স্বেচ্ছাসেবক শিরিনা বেগম, মন্দিরা বাড়াইক ও সুমি আক্তার, উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং জৈন্তাপুর উপজেলার বিভিন্ন শ্রেণী পেশার নারী-পুরুষ প্রমুখ।

Comments

comments

Please Share This Post in Your Social Media

এ ক্যাটাগরীর আরো সংবাদ
Close
© 2018-2022, daynikekusherbani.com- All rights reserved.অত্র সাইটের কোন - নিউজ , ভিডিও ,অডিও , অনুমতি ছাড়া কপি/ অন্য কোথাও ব্যবহার করা দন্ডনীয় অপরাধ।
Design by Raytahost.com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: