শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রিলাক্স পরিবহণের বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে : নিহত ৫ ইয়ু’থ লা’র্নিং সেন্টা’রের লার্না’র ও উদ্যোক্তা’দের নিয়ে ইউ’এস’এস এর ত্রৈ’মাসিক সভা প্রতারকের খপ্পরে সর্বশান্ত দু’ব্যবসায়ী পলাশবাড়ীতে বিপুল পরিমাণ গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার মৌসুমি ফলে ভর’পুর বগুড়ার বাজার চিলাহাটি প্রেসক্লাব নির্বাচনে সাধারণ সম্পাদক পদে সকলের দোয়া প্রার্থী আপেল বসুনীয়া  সাতক্ষীরা পৌর ভূমি অফিসে নায়েবের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন নিয়ে গড়িমাসি গাজীপুরে প্যানেল মেয়র প্রভাব খাটিয়ে ছেলেকে বর্জ্য অপসারণের কাজ দেওয়ার অভিযোগ রাজশাহীতে দীর্ঘদিন দখলে থাকা তিনটি খাস পুকুর উন্মুক্ত রাজশাহীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শীর্ষক আলোচনা সভা রূপপুর এনপিপিতে আন্তর্জাতিক ‘স্মৃতি উদ্যান’ ইভে’ন্ট আয়ো’জিত রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ১০০ গ্রাম হে’রো’ইন, ২০ বোতল ফে’ন্সি’ডি’ল ও ২০০ পিছ ই’য়া’বা-সহ গ্রে’ফ’তা’র: ১ নাগেশ্বরীতে এবার ধানের বাম্পার ফলন ডিমলায় আ’গু’নে পুড়ে বসতঘর ছাই, ক্ষয়ক্ষ’তি ২০ লাখ। শ্রীপুরে এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে নিখোঁজের একদিন পর হাসপাতাল থেকে ম’র’দে’হ উ’দ্ধা’র অনুমোদন’হীন ৫ পানী’য় নি’ষি’দ্ধ চেয়ে মামলা, মালিকদের ত’লব উত্তরায় ড্রাইভওয়ে অবমুক্ত করে ট্রাফিক উত্তরা পশ্চিম জোন স্কুল ড্রেস না পড়ায় শিক্ষার্থীকে বে’ধ’ড়’ক মা’র’ধ’রের অ’ভি’যো’গ প্রধান শিক্ষকের বি’রু’দ্ধে গাজীপুর মহা’নগরের স্বেচ্ছা’সেবক লী’গের ৮ থানা ও ওয়ার্ড ক’মিটি গ’ঠন  গাজীপুরে ৩১ জন হিজড়া’রা কে কৃ’ষি কাজে প্র’শিক্ষণ দেন জেলা কৃ’ষি অফিস 

কোরবানির হাট মাতাবে এবার ঝিনাইদহের রাজা আর বাদশা

  • আপডেট টাইম : শুক্রবার, ৯ জুন, ২০২৩, ৭.৫৬ অপরাহ্ণ
  • ৭২ জন দেখেছে
ঝিনাইদহ প্রতিনিধি-
নাম তাদের রাজা-বাদশা। নাম শুনেই সবাই মনে করবেন প্রাচীন মুঘল যুগের রাজা বাদশার কথাই। কিন্তু না কোরবানি উপলক্ষে আদর করে লালন পালন করা বিশাল আকৃতির দুটি ষাড়ের নাম রাখা হয়েছে  রাজা-বাদশা।।ওজন আকৃতি ও সৌন্দার্যে তারা নজর কাড়ে সকলের। দূর-দুরান্ত থেকে প্রতিদিনই দর্শনার্থীরা আসছেন তাদের  একনজর দেখতে।
দেশে এবার কোরবানির হাট মাতাবে তারা। তবে ন্যায্য মূল্য নিয়ে শঙ্কায় রয়েছে ষাঁড় দুটির মালিক জিনারুল ইসলাম তরুন ।
ঝিনাইদহ শহরের চাকলাপাড়া এলাকার কৃষক জিনারুল ইসলাম তরুন গত ৩ বছর ধরে গরু দুটি লালন পালন করছেন তিনি। তার নিজের গোয়ালের ব্রাহামা জাতের দুটি ষাড়ের নাম রাখা হয়েছে রাজা-বাদশা এখন দেশের সেরা বলেই ধারনা করছেন তিনি।
গরুর মালিক জিনারুল ইসলাম তরুন বলেন, আমার কোন গরুর খামার নেই। আছে একটি গোয়াল ঘর।
সেখানে মোট ৫ টি গরু আছে। ৩ বছর আগে বাজার থেকে দুটি ব্রাহামা জাতের গরু কিনি। তারপর থেকে আমার গৃহিণী তাদের নাম রাখে রাজা-বাদশা। রাজা-বাদশাকে এবারের কোরবানির ঈদে ছেড়ে দেব। আর আমাদের গোয়ালে থাকা বাকি ৩ টি গরু আগামী বছর কোরবানির ঈদে বিক্রির পরিকল্পনা রয়েছে। তিনি আরও বলেন, আমার গোয়ালের গরু গুলোর প্রাকৃতিক খাবার যেমন চাল, ভুষি, ছোলা, খেসাড়ি খাইয়েছি। তাছাড়া অত্যান্ত আদর যতœ করে গরু গুলি লালন পালন করছি। আমার রাজার আনুমানিক ওজন ২৬ থেকে ২৭ মণ এবং বাদশার ২৪ থেকে ২৫ মণের মতো হবে বলে আশা করছি। যার দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা করে। এরই মধ্যে একেকটি গরুর মূল্য উঠেছে ১৪ থেকে ১৫ লাখ টাকা। আমি এবারের কোরবানিতে ন্যায্য মূল্যে তাদেরকে ছেড়ে দিতে চাই।
তিনি আরো বলেন, আমার গোয়াল থেকে যদি কেউ গরু দুটি কিনতে ইচ্ছুক থাকেন তাহলে আমার সাখে সরাসরি যোগাযোগ করতে পারেন ০১৭৯৩-০৮৪৮৫৪ মোবাইল নাস্বারে। তেমন কাউকে পেলে আলাপ আলোচনার মাধ্যমে আমার রাজা-বাদশাকে বাড়ি থেকে বিক্রি করে দিব বলে আশা করছি। আর তা না হলে দেশের কোন গরুর হাটে গিয়ে বিক্রি করবো।
জেলা প্রাণী সম্পদ অফিসের দেওয়া তথ্য মতে, এ বছর জেলার ৬ উপজেলায় ২ লাখ ৪ হাজার ৯’শ ২৮ টি কোরবানির পশু প্রস্তুত করা হয়েছে। এ জেলার চাহিদা মিটিয়ে প্রায় ৬০ হাজার পশু পাঠানো হবে ঢাকার গাবতলী, মাদারিপুর, টেকেরহাট, বরিশাল, কুষ্টিয়া, ফরিদপুর, নারায়নগঞ্জ, মানিকগঞ্জ, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলার পশুর হাটে।

Comments

comments

Please Share This Post in Your Social Media

এ ক্যাটাগরীর আরো সংবাদ
Close
© 2018-2022, daynikekusherbani.com- All rights reserved.অত্র সাইটের কোন - নিউজ , ভিডিও ,অডিও , অনুমতি ছাড়া কপি/ অন্য কোথাও ব্যবহার করা দন্ডনীয় অপরাধ।
Design by Raytahost.com
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com